ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

মোটর ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির নিয়মাবলী

মোটর ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির নিয়মাবলী

 

মোটর ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির নিয়মাবলী

বিবরণ:

কোন ব্যক্তিকে মোটরযান চালনার কর্তৃত্ব প্রদান করে লাইসেন্স কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত দলিলকে ড্রাইভিং লাইসেন্স ((Motor Driving Licence)) বলে । ড্রাইভিং লাইসেন্স ব্যতীত গাড়ি চালানো আইনত দন্ডনীয় অপরাধ । ১৮ বছরের কম বয়সী কাউকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয় না । মোটর ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তির জন্য তিনটি ধাপ সম্পন্ন করতে হয়। সেই ধাপ গুলো সর্ম্পকে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো

প্রথম ধাপ :

এই ধাপে শিক্ষনবীশ ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করতে হয় । এই লাইসেন্সের (পেশাদার/অপেশাদার) জন্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে । বিআরটিএ'র সার্কেল অফিস অথবা ওয়েবসা- ইট (www. brta .gov.bd) থেকে ফরম ডাউনলোড/ফটোকপি করে ব্যবহার করা যাবে। আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে নিম্নোক্ত কাগজপত্রসহ বিআরটিএ সার্কেল অফিসে দাখিল করতে হবে।

  • (ক) বয়সের প্রমাণপত্র (Birt Chirtificate) : স্কুল সার্টিফিকেট (এসএসসি, জেএসসি, পিএসসি)/পাসপোর্ট/জন্ম নিবন্ধন সনদ/জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি (আবেদনের তারিখে প্রার্থীর বয়স পেশাদার লাইসেন্সের ক্ষেত্রে কমপক্ষে ২০ বছর এবং অপেশাদার লাইসেন্সের ক্ষেত্রে কমপক্ষে ১৮ বছর হতে হবে)।
  • (খ) জাতীয়তা প্ৰমানপত্ৰ (Proof of Citizenship) : জাতীয় পরিচয়পত্র/পাসপোর্ট/সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক জন্ম সনদের সত্যায়িত অনুলিপি
  • (গ) ঠিকানার প্রমাণপত্র (Proof of Residence) : জাতীয় পরিচয়পত্রর/পাসপোর্ট/সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন পরিষদ কর্তৃক জন্ম সনদ /পানি/গ্যাস/বিদ্যুৎ/টেলিফোনের বিল এর সত্যায়িত অনুলিপি ।
  • (ঘ) বিআরটিএ অনুমোদিত ব্যাংকের মাধ্যমে জমাকৃত প্রযোজ্য ফি জমা রশিদ ।
  • (ঙ) রেজিস্টার্ড ডাক্তর কর্তৃক আবেদনকারীকে ০১ (এক) কপি পাসপোর্ট ও ০৩ (তিন) কপি স্ট্যাম্প সাইজের ছবিসহ নির্ধারিত ফরমে মেডিকেল সার্টিফিকেট।

আবেদনপত্র জমাদানের পর প্রার্থীকে শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হয় । শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্সে দক্ষতা (Competence) পরীক্ষার ক্রমিক নং, স্থান, তারিখ ও সময় উল্লেখ থাকে ।

দ্বিতীয় ধাপ :

এই ধাপে আবেদনকারীকে শিক্ষানবীশ লাইসেন্সে উল্লেখিত তারিখ ও সময়ে নির্ধারিত পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হয়ে ড্রাইভিং কম্পিটেন্সি টেস্ট বোর্ডের (Driving Competency Test Board) লিখিত, মৌখিক ও ব্যবহারিক (Practical) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ।

তৃতীয় ধাপ :

এই ধাপে কৃতকার্য প্রার্থীকে মূল ড্রাইভিং লাইসেন্সের জন্য নির্ধারিত ফরমে (বিআরটিএ'র সার্কেল অফিস বা ওয়েবসাইট হতে সংগ্রহ করা যাবে) নিম্নোক্ত কাগজপত্রসহ সংশ্লিষ্ট বিআরটিএ অফিসে আবেদন দাখিল করতে হবে :

  • (ক) শিক্ষানবীশ ড্রাইভিং লাইসেন্স ।
  • (খ) জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ/পাসপোর্ট/স্কুল সার্টিফিকেট (এসএসসি, জেএসসি, পিএসসি) সত্যায়িত অনুলিপি ।
  • (গ) ০৩ (তিন) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি ।
  • (ঘ) নির্ধারিত ফি জমার রশিদের বিআরটিএ'র কপি ।
  • (ঙ) পেশাদার ড্রাইভিং লাইসেন্সর ক্ষেত্রে প্রার্থীর স্থায়ী ঠিকানায় পুলিশ তদন্ত প্রতিবেদন ।

আবেদন দাখিলের পর আবেদনকারীর বায়োমেট্রিক্স (ডিজিটাল ছবি, ডিজিটাল স্বাক্ষর ও আঙ্গুলের ছাপ) গ্রহণ করা হয় এবং মূল ড্রাইভিং লাইসেন্স সংগ্রহের জন্য বিআরটিএ কর্তৃক মোবাইলে এসএমএস এর মাধ্যমে গ্রাহককে অবহিত করা হয়। বর্তমানে ড্রাইভিং লাইসেন্স স্মার্টকার্ডে প্রস্তুত করা হচ্ছে।

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment