ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

What is Computer Fundamental?। (কম্পিউটারের ফান্ডামেন্টাল কি?)

What is Computer Fundamental?। (কম্পিউটারের ফান্ডামেন্টাল কি?)

 

computer fundamentals, fundamental of computer, computer, computer fundamental, computer basics, computer fundamentals in hindi, what is computer, fundamental computer, computer fundamental mcq,# computer fundamental mcqs, fundamentals of computer, computer fundamental mcq questions, basic computer course, what is computer?, basic computer


কম্পিউটার ও কম্পিউটার অর্থ গনণাকারী যন্ত্র। কম্পিউটার হচ্ছে একটি তথ্য প্রক্রিয়াজাত যন্ত্র যার মাধ্যমে দ্রুত ও নির্ভুলভাবে বিভিন্ন ধরনের কাজ করা হয়। 

কম্পিউটার এর জনক:  

কম্পিউটারের জনক চার্লস ব্যাবেজ এবং কম্পিউটারের প্রথম প্রােগ্রামার লেডি অ্যাডা অগাষ্ট্রা।
 

কম্পিউটার সফটওয়্যার :

 যে প্রােগ্রাম গুলাের মাধ্যমে কম্পিউটারে বিভিন্ন ধরনের কাজ করা হয় সেগুলােকে সফটওয়্যার বলে। যেমন MS.Word, MS.Excel, Etc.
 

কম্পিউটারের হার্ডওয়্যার:  

কম্পিউটারের যন্ত্রপাতি গুলােকে হার্ডওয়্যার বলে। যেমন- (১) Motherboard, (২) Keyboard, (৩) Mouse, Etc.
 

ভাইরাস (VIRUS):  

Vital Information Research Under Seize. ভাইরাস হচ্ছে এক ধরনের প্রােগ্রাম যা কম্পিউটার আক্রমণ করলে কম্পিউটারকে স্লো করে ফেলে ও অন্যান্য প্রােগ্রাম গুলােকে নষ্ট করে। যেমন- Irojon, Roojtkits, Etc.
 

এন্টি ভাইরাস : 

এন্টি ভাইরাস হচ্ছে এক ধরনের প্রােগ্রাম যা ভাইরাসকে প্রতিকার করে। যেমন-Kaspersky, Avest, Avg Etc.
 

আউটপুট ডিভাউস:  

মনিটর, সাউন্ড বক্স, প্রিন্টার ইত্যাদি ।
 

কম্পিউটারের পারাচাত:  

মানঢ়র, কিবাের্ড, সি.পি.ইউ, কারসর, ডেস্কটপ, আইকন, মাটর পাওয়ার, সি.পি.ইউ পাওয়ার ইত্যাদি। (১)Monitor, (১)Mouse, (১)Keyboard,  (১)CPU(CentralProcessingUnit), (১) Cursor, (১) Desktop, (১) Icons, (১) Monitor Power, (১) CPU Power Etc.
 

Computer-এর তথ্য পরিমাপের একক

বাইনারী নাম্বার পদ্ধতিতে ব্যবহৃত অংক ০ (শূন্য) এবং ১ (এক) কে Bit বলে। ইংরেজী Binary শব্দের Bil ও Digit শব্দের t নিয়ে Bit শব্দটি তৈরী হয়েছে। কম্পিউটার স্মৃতির রক্ষিত ০ ও 1 এর কোড দিয়ে বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে ।এ কারণে কম্পিউটারের স্মৃতির ধারণ ক্ষমতার ক্ষুদ্র একক হিসেবে Bit শব্দটি ব্যবহৃত হয়। কম্পিউটার এই ০ ও ১ দ্বারা যে বিশেষ এই পদ্ধতিতে কম্পিউটারের কাজ করাকে কম্পিউটারের যান্ত্রিক বা প্রোগ্রামিং ভাষা বলা হয়। 
 

Bit, Byte,KB, MB, GB এবং এর মধ্যে সম্পর্ক:

কম্পিউটারের স্মৃতিকে বিট, বাইট বা কম্পিউটারের শব্দ ধারণের সংখ্যা ক্ষমতা নির্দেশ করা যায়। সাধারণত বাইট দিয়ে স্মৃতির ধারণ ক্ষমতা প্রকাশ করা যায়। তবে বলা দরকার যে, বিট হচ্ছে কম্পিউটারে সংখ্যা পদ্ধতির ক্ষুদ্রতম একক ।এদের সম্পর্ক নিচে তুলে ধরা হলােঃ
 
· 8 বিট  =    1 বাইট
· 1024 বাইট =    1 কিলো বাইট (কেবি).
· 1024 কিলো বাইট  =   1  মেগাবাইট (এমবি)
· 1024 মেগাবাইট =    1 গিগাবাইন (জিবি) =
·1024 গিগাবাইন  =    1 টেরাবাইট (টিবি)
· 1 বাইটে    =    1 ক্যারেক্টার
 
RAM(Random Access Memory) একটি অস্থায়ী (Volatile) স্মৃতি ভান্ডার inpur Device হতে সকল ধরনের তথ্য RAM এ জমা হয়ে থাকে। তথ্য পড়া যায় এবং ইচ্ছা করলে তথ্য সমূহ মুছে ফেলা যায়। RAM এর তথ্য পড়া ও লেখা উভয় কাজই সম্পাদন করা যায় বলে একে লিখন পঠন স্মৃতিও (RAM-এর তথ্য পড়া ও লেখা উভয় কাজই সম্পাদন করা যায় বলে একে লিখন পঠন স্মৃতিও (Read Write Memory) বলা হয়ে থাকে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে RAM এ রক্ষিত সকল তথ্য মুছে যায়। তাই একে অস্থায়ী স্মৃতি হিসাবে অভিহিত করা হয়।
 

What is RAM র্যাম কি

RAM(Random Access Memory) একটি অস্থায়ী (Volatile) স্মৃতি ভান্ডার ॥nput Device হতে সকল প্রকার তথ্য RAM এ জমা হয়। প্রধান স্মৃতির এ অংশে যখন তখন নতুন তথ্য লেখা যায়, তথ্য পড়া যায় এবং ইচ্ছা করলে তথ্য সমূহ মুছে ফেলা যায়। RAM এর তথ্য পড়া ও লেখা উভয় কাজই সম্পাদন করা যায় বলে একে লিখন পঠন স্মৃতিও (RAM-এর তথ্য পড়া ও লেখা উভয় কাজই সম্পাদন করা যায় বলে একে লিখন পঠন স্মৃতিও (Read Write Memory) বলা হয়ে থাকে। বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে RAM এ রক্ষিত সকল তথ্য মুছে যায়। তাই একে অস্থায়ী স্মৃতি হিসাবে অভিহিত করা হয়।
 

What Is ROM রম কি?:

ROM (Read Only Memory) একটি স্থায়ী (Non Volatile) স্মৃতি ভান্ডার। প্রধান স্মৃতির এই অংশটি স্থায়ী, অপরিবর্তনীয় ও অধ্বংস্ব করা যায় না। এই অংশে লিখিত তথ্য শুধুমাত্র পড়া যায়। কিন্তু লেখা যায় না। তাই একে স্থায়ী স্মৃতি হিসাবে অভিহিত করা হয়।
 

ফাইল কি?:

কম্পিউটার হার্ডডিক্সে বিভিন্ন ধরনের প্রােগ্রোম সংরক্ষিত থাকে। সংরক্ষিত প্রােগ্রাম চালিয়ে বিভিন্ন কাজের জন্য বিভিন্ন ডকুমেন্ট তৈরী করা হয়। এ সমড় ডকুমেন্ট গুলাে পরবর্তীতে ব্যবহার করার জন্য কোন নাম দিয়ে হার্ডডিক্সে সংরক্ষিত করা হয়। হার্ডডিক্সে সংরক্ষিত বিভিন্ন নামের ডকুমেন্টগুলাের এক একটিকে ফাইল বলা হয়।

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment