ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

শূণ্য ভ্যাট রির্টান জমা দেওয়ার নিয়ম

শূণ্য ভ্যাট রির্টান জমা দেওয়ার নিয়ম

 

vat return, zero vat return, vat return tutorial, vat return submission, vat return submission online, vat return online, vat return 9.1, vat return filing, how to submit vat return online, how to submit vat return, zero vat return submission, vat zero return, vat return submit online, vat online return submit, vat return form mushak 9.1 new, zero vat return submission online, how to submit vat return online in bangladesh, zero return, vat return submission process


ভ্যাট হলো রাষ্ট্রীয় কর। যে করের মাধ্যমে রাষ্ট্রীয় উন্নয়নের কাজে ব্যবহার করা হয়। একটি রাষ্ট্রে বসবাসরত নাগরিকদের ব্যবসায়ীক বা অনেক কিছুতেই কর দিতে হয়্। যা আমরা ভ্যাট বলেই জানি। একজন ভ্যাট প্রদান করি ভ্যাট পরিশোধ করে সেটিকে পরবর্তী মাসের ০১ থেকে ১৫ তারিখের মধ্যে ভ্যাট রির্টান জমা দিতে হয়। তবে বর্তমান এই আধুনিক যুগে অনলাইনে ভ্যাট রির্টান জমা করা যায়। আর তাই চেষ্টা করবো কি ভাবে অনলাইনে ভ্যাট রির্টান জমা দিতে হয়।
 

অনলাইন ভ্যাট রেজিস্ট্রেশন করতে যা যা প্রোয়জন? 

অনলাইন ভ্যাট রেজিস্ট্রেশন করতে যেই সকল প্রয়োজনীয় কাগজ পত্র প্রয়োজন সেই সকল কাগজপত্র গুলোর তালিকা নিম্মে দেওয়া হলো
· ট্রেড লাইসেন্স (আপডেট কৃত)
· ই-টিন সাইর্টিফিকেট
· অন আইডি কপি।
· ব্যবসায়ীক এগ্রিমেন্ট কপি।
· ব্যাংক সলবেন্সি সাটিফিকেট।
· একটি চলমান ইমেইল আইডি।
উপরক্তে প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে অনলাইনে আবেদন করার ১ থেকে ৮ কর্মদিবসের মধ্যে ভ্যাট রেজিস্ট্রেশন এপ্রুভাল পাওয়া। অনেক সময় দেখা যায় অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করার সময় যদি কোনো প্রকার ভূল তথ্য দেওয়া হয় সেই ক্ষেত্রে রেজিস্ট্রেশনের আবেদনটি ফিরত পাঠানো হয় এবং নতুন করে আবার আবেদন করার জন্য উল্লেখ করা হয়।
 
 

শূন্য ভ্যাট রির্টান কি?

একটি রাষ্ট্রে বসবাসরত নাগরিকদের ব্যবসায়ীক বা অনেক কিছুতেই কর দিতে হয়্। প্রতি মাসে ভ্যাট পরিশোধ করে সেটিকে আবার পরবর্তী মাসের ০১ থেকে ১৫ তারিখের মধ্যে ভ্যাট রির্টান জমা দিতে হয়। কিন্তু যারা কোনো ভ্যাট প্রদান করে নাই বা ভ্যাট পরিশোধ করা মতো কোনো কার্যক্রম নাই। তারাই এক মাত্র শূন্য রির্টান জমা দিতে পারবে।
 

কি ভাবে শূণ্য ভ্যাট রির্টান জমা দেওয়া হয়?

প্রথমে যেনো ব্রাউজারে ভ্যাট অনলাইন ওয়েব সাইটে নিজের ইউজার আইডি এবং পাসওয়ার্ডের মাধ্যমে লগইন করে প্রতিষ্ঠানের প্রোফাইলটি সিলেক্ট করতে হবে। তারপর প্রোফাইলে Filling Obligation এ ১ (এক) দেখাবে। এর মানে আপনি এক মাসের ভ্যাট রির্টান টি সাবমিট করতে হবে। তারপর Filling Obligation এ ক্লিক করার পরে ভ্যাট রির্টান সাবমিটের মাসটি দেখাবে এবং সেটি সিলেক্ট করে প্রবেশ করতে হবে। তারপর Any activities in this Tax Period? এই অপশনে নো/ No তে ক্লিক করে নিচের ডিকলারেশনে টিক চিহ্ন দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই সাবমিট হয়ে যাবে রির্টান। এবং কিছুক্ষনের মধ্যে কনর্ফামেশন মেইল পৌছে যাবে মেইলে।  আশা করি ভিজিটরগণ শূণ্য ভ্যাট রির্টান জমা দেওয়ার নিয়ম সর্ম্পকে জানতে পারছেন এবং আপনাদের প্রতি মাসে শূণ্য ভ্যাট রির্টান জমা দেওয়ার ক্ষেত্রে সহায়তা করবে। 

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment