ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

মোবাইল প্রাইভেসি প্রটেকশন

মোবাইল প্রাইভেসি প্রটেকশন

 
মোবাইল কে নিরাপদ রাখার উপায়, স্মার্ট ফোনকে নিরাপদ রাখা যায় কি ভাবে?


তথ্য প্রযুক্তির এই সময়ে আমাদের অজান্তেই চুরি হচ্ছে আমাদের ব্যক্তিগত তথ্য। আমরা আমাদের নিত্য দিনের ব্যবহারের তালিকায় চুড়ায় রয়েছে স্মার্ট ফোন ব্যবহার। স্মার্ট ফোন ব্যবহার করার ক্ষেত্রে নানা সময়ে নানান ভাবে আমরা মোবাইল এপ্লিকেশন বা এ্যাপস ব্যবহার করে থাকি। যার জন্য প্রয়োজন হিসেবে আমরা প্লে ষ্টোর থেকে মোবাইল এপ্লিকেশন বা এ্যাপস ইনস্টল করে থাকি মোবাইলে। কিন্তু প্রতিটি মোবাইল এপ্লিকেশন বা এ্যাপস ইনস্টল করার সময় আমাদের কন্টাক্ট নাম্বার, গ্যালারি, ক্যামেরা এছাড়াও অনান্য বিষয়ের পার্মিশন নিয়ে থাকে। যার ফলে ইনস্টকৃত মোবাইল এপ্লিকেশন বা এ্যাপস আমাদের ব্যক্তিগত তথ্য গুলো তাদের অধীনে চলে যায়। এর ফলে আমারদের ব্যক্তিগত থাকে হুমকির মুখে। আর তাই আজ চেষ্টা করবো কি ভাবে এই সব বিষয়ে মোবাইল কে নিরাপদ রাখা যায়। 
 

মোবাইল কে নিরাপদ রাখার উপায়

প্রথমেই প্রবেশ করতে হবে আপনার মোবাইল ফোনের সেটিংস অপশনে। স্ক্রল করে নিচে গেলে দেখতে পাওয়া যাবে Privacy Protection. সেখানেই গেলে দেখতে পাওয়া যাবে Sensitive action অপশনটি। All Permission manager লিস্টে পাওয়া যাবে।  মোবাইল এপ্লিকেশন বা এ্যাপস ইনস্টলকৃত কোন এ্যাপসটি আপনার কোন তথ্য সংগ্রেহর Permission নিয়ে রাখছে। সেখানে থাকবে Body Sensors, Call logs, Camera, Contacts, File and Media সহ আরো অনেক অপশনের Permission রয়েছে যে সব ইনস্টলকৃত এপ্লিকেশন বা এ্যাপসের কাছে। প্রতিটি লিস্টে ক্লিক করার মাধ্যমেই দেখতে পাওয়া ঐ তথ্য গুলো কোন কোন ইনস্টলকৃত এপ্লিকেশন বা এ্যাপসের কাছে রয়েছে।
 

স্মার্ট ফোনকে নিরাপদ রাখা যায় কি ভাবে?

তারপর প্রয়োজন মতে All Permission manager লিস্টে থাকা ক্লিক করুন এবং এপ্লিকেশন বা এ্যাপসটিতে ক্লিক করে File and Media access for this app এ অপশনে Allow অপশন থেকে Deny অপশনটিতে ক্লিক করে দিন। এই ভাবে প্রয়োজন মতে All Permission manager লিস্টে থাকা ইনস্টলকৃত এপ্লিকেশন বা এ্যাপসটি বাচাই করে তথ্য সংগ্রহ করা থেকে বিরত রাখন এবং নিজের ব্যক্তিগত তথ্য ফাঁস থেকে নিজের ফোন কে নিরাপদ রাখুন।
 
এই জাতীয় সকল তথ্য ও প্রযুক্তিগত Article পেতে আমাদের ওয়েব সাইটের ইমেইল সাবস্ক্রাইব অপশনটি ইমেইলের মাধ্যমে নিউজস লেটারটি অন করে রাখুন। যাতে আমাদের প্রকাশিত সকল ধরনের তথ্য ও প্রযুক্তিগত Article পেতে পারেন আপনার ইমেইলের মাধ্যমেই।

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment