ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

ব্লাগরের প্রয়োজনীয় সেটিংস

ব্লাগরের প্রয়োজনীয় সেটিংস

 
ব্লাগরের প্রয়োজনীয় সেটিংস


গুগল ব্লগার একটি জনপ্রিয় ওয়েব সাইট। যেখানে ফ্রিতে ফ্রি ডোমেইন এবং হোস্টিং এর মাধ্যমে ওয়েব সাইট তৈরি করে পাবলিশ করা যায়। একটি গুগল ব্লগার ওয়েব সাইট ক্রিয়েট করে তার যাবতী সেটিংস সর্ম্পকে আজ আপনাদের সামনে তুলে ধরবো এবং শিখাতে চেষ্টার করবো কি ভাবে গুগল ব্লগারের একটি পরিপূর্ণ ওয়েব সাইট তৈরি করা যায়।  
 

গুগল ব্লাগর ওয়েব সাইট তৈরি করা 

শুধু মাত্র একটি জিমেইল একাউন্ট থাকলেই একটি গুগল ব্লাগর ওয়েব সাইট তৈরি করা যাবে। যেকোনো ব্রাউজার গুগল প্রডাক্ট থেকে ব্লগারে প্রবেশ করতে হবে। তারপর ক্রিয়েট ব্লগার থেকে আপনার পছন্দকৃত নাম দিয়ে এবং ঐনামের ব্লগার ওয়েব এড্রেসটি দিয়ে সেভ দিন। এতেই হয়ে গেলো আপনার গুগল ব্লাগর ওয়েব সাইট।
 
 

গুগল ব্লাগর সেটিংস

গুগল ব্লাগর ওয়েব সাইট তৈরি করার পরে জরুরী এবং প্রয়োজনীয় বিষয় হলো “সেটিংস” ।  ব্লগারের “সেটিংস Settings” এ কয়েকটি গুরুত্বপূর্ণ সেটিংস হলো Basic (বেসিক), Privacy (প্রাইবেসি বা গোপনীতা), Publishing (পাবলিশিং), HTTPS, Meta tags (মেটা ট্যাগস), Crawlers and indexing (ক্রোরাল এন্ড ইনডেক্সিং), Monetization (মনিটাইজেশন)। এগুলোই হলো জরুরী এবং প্রয়োজনীয় “সেটিংস Settings” গুগল ব্লগারের জন্য। এই সকল “সেটিংস Settings” গুলো সর্ম্পকে বিস্তারিত আলোচনা করবো এবং “সেটিংস Settings” গুলো কি ভাবে করতে হয় সেই সর্ম্পকে তুলে ধরবো।
 

গুগল ব্লাগরের Basic (বেসিক) সেটিংস

০১) গুগল ব্লাগরের Basic (বেসিক) সেটিংস-এ রয়েছে ওয়েব সাইটের জন্য নির্ধারণ করা টাইটেল (Title)। ওয়েব সাইটেরে পাশা-পাশি কিওয়ার্ড দেওয়া। ০২) Description বা ওয়েব সাইট সর্ম্পকে কিছু বর্ণনা। তবে অবশ্যই খেয়াল রাখবেন যখন ওয়েব সাইটের Description বা ওয়েব সাইট সর্ম্পকে কিছু বর্ণনা লিখবেন তখন আপনার ওয়েব সাইট সর্ম্পকিত কিওয়ার্ড ব্যবহার করবেন। এতে করে ওয়েব সাইটের সার্চ র‌্যাকিং বাড়বে।
 

গুগল ব্লাগরের Privacy সেটিংস

গুগল ব্লাগরের Privacy সেটিংস-এ একটি সেটিংস রয়েছে Visible to search engines এই অপশনটি শুধু অন করে দিতে হবে।
 

গুগল ব্লাগরের Publishing সেটিংস

গুগল ব্লাগর ওয়েব সাইট ক্রিয়েট করার সময় যে ওয়েব এড্রেস হিসেব Blog address ছিলো সেটি রয়েছে। এই ছাড়াও ওয়েব সাইটটিকে পরিপূর্ণরূপ দেওয়ার জন্য আপনি চাইলে একটি কাস্টোম ডোমেইন (Custom domain) ব্যবহার করতে পাররেন। তার জন্য Custom domain অপশনে আপনার ডোমেইনটি এ্যাড করে নিতে হবে। কাস্টোম ডোমেইন (Custom domain) ব্যবহার করাটাই ভালো। এতে করে ওয়েব সাইটকে র‌্যাংকিং করতে সহায়তা করে।
 
 

গুগল ব্লাগরের HTTPS সেটিংস

ওয়েব সাইটে কাস্টোম ডোমেইন (Custom domain) এ্যাড করার পরে HTTPS redirect অপশনটি অবশ্যই অন করে দিতে হবে।

গুগল ব্লাগরের Meta tags (ম্যাটা ট্যাগস) সেটিংস

গুগল ব্লাগরের এসইও (SEO) করার জন্য এবং সার্চ র‌্যাংকে Meta tags গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে তাই ওয়েব সাইট সর্ম্পকিত কিওয়ার্ড বসাতে Meta tags (ম্যাটা ট্যাগস) অপশনে।
 

গুগল ব্লাগরের Crawlers and indexing (ক্রোরাল এন্ড ইনডেক্সিং)

গুগল ব্লাগরের সেটিংস এর মধ্যে সব চেয়ে গুরুত্বপূর্ণ সেটিংস হলো Crawlers and indexing (ক্রোরাল এন্ড ইনডেক্সিং), Enable custom robots.txt এখানে ওয়েব সাইটের কাস্টোম ডোমেইন (Custom domain) দিয়ে। robots.txt খুব সহজেই জেনারেট করা যায়। ০১) প্রথমেই আপনার ওয়েব সাইটটি যেকোনো ব্রাউজারের মাধ্যমে অপেন করুন এবং ওয়েব সাইটের URL এর শেষে একটি / (স্ল্যাশ) দিয়ে robots.txt এটি টাইপ করে কিবোর্ডের ইন্টার বাটনটি প্রেস করুন। তারপর robots.txt কোডটি আসবে এবং সেটিকে Enable custom robots.txt অপশনে দিয়ে সেভ করে দিন। ০২) Enable custom robots header tags অন করতে হবে। ০৩) Home page tags তে all এবং noodp অন করতে হবে। ০৪)
Archive and search page tags তে noindex এবং এবং noodp অন করতে হবে। ০৫) Post and page tags তে all এবং noodp অন করতে হবে।
 

গুগল ব্লাগরের Monetization সেটিংস

গুগল এ্যাডসেন্স এপ্লই করার পরে এ্যাডসেন্স এপ্রুভাল পাওয়া পরে এ্যাডসেন্স থেকে একটি ads.txt প্রদান করা হবে, সেটিকে Enable custom ads.txt অপশটিতে দিয়ে সেটিকে অন করে দিতে হবে।
 
উপরোক্ত সেটিংস গুলো যদি ঠিকঠাক মোত সম্পূর্ণ করা হয় আশা করি ওয়েব সাইটি গুগলে র‌্যাংক করতে সহায়তা করবে। আশা করি উপরোক্ত সেটিংস গুলো অনুসরণ করবে। 

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment