ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

এমএস ওয়ার্ডে নাম্বার টু ওয়ার্ডে কানভার্ট

এমএস ওয়ার্ডে নাম্বার টু ওয়ার্ডে কানভার্ট

 

Convert number to word in MS Word

আমরা প্রতিদিন এমএস ওয়ার্ডে আমাদের প্রয়োজনীয় অনেক কাজ করে থাকি। কিন্তু কিছু কিছু ট্রিকস রয়েছে, যে সব ট্রিকেস এর মাধ্যমে আমাদের কাজ গুলোকে আরো সহজ করে আনি। যার ফলে আমাদের কাজ গুলো করতে দ্রুত ও অল্প সময়ের মধ্যে কাজটি সম্পূর্ণ হয়ে থাকে। আর তাই আজ আমরা চেষ্টা করবো, কি ভাবে এমএস ওয়ার্ডে নাম্বার থেকে কি ভাবে ওয়ার্ডে কানভার্ট করা যায়। 

 

এমএস অফিস এপ্লিক্যাশনের মধ্যে বেশি ব্যবহৃত এপ্লিক্যাশনটি হলো এমএস ওয়ার্ড। এমএস ওয়ার্ডে আমাদের প্রয়োজনীয় অনেক কাজ করি থাকে এর মধ্যে একটি বিষয় হলো কোনো কিছু পরিমান নাম্বারে লেখা এবং সেটিকে আবার কথায় লেখা। বেশির ভাগ সময়ে দেখায় লক্ষ্য করা যায় যে আমরা আমাদে পণ্যের প্রতিটি মূল্য পরিমান লিখে থাকি এব তার সাথে আবার প্রতিটি মূল্য পরিমান কথায় লিখতে হয়। তখন এই কাজটি সম্পূর্ণ করতে সময় বেগ পেতে হয়। যার ফলে ধীরে ধীর কাজটি সম্পূর্ণ করতে হয়।

 

এই ধরনের কাজে এমএস ওয়ার্ডে নাম্বার টু ওয়ার্ডে কানভার্ট করা যায় খুব সহজে। এটার জন্য আপনাকে যা করতে হবে। প্রথমে আপনি আপনার কম্পিউটার থেকে এমএস ওয়ার্ড এপ্লিকেশন টি ওপেন করুন এবং নিউ পেইজ ক্রিয়েট করেন। সেখানে টাইপ করুন আপনার কাঙ্খিত পরিমান সংখ্যাটি।

০১) আপনার কাঙ্খিত পরিমান সংখ্যাটি সিলেক্ট করুন

০২) কি-ই-বোর্ডে Ctrl+F9 প্রেস করুন। থার্ড ব্রাকেটের ভিতরে টাইপ করুন।

০৩) ক) টাইপ করুন = খ) কাঙ্খিত পরিমান সংখ্যাটি। গ) \ ঘ) * ঙ) cardtext অবশ্যই এই গুলো ব্রাকেটের ভিতরে টাইপ করতে হবে এবং কোনো রকমের স্পেচ ছাড়াই লিখতে হবে। চ) তারপর আপনার মাইসের রাইট বাটক ক্লিক করে Update Field অপশনটি ক্লি করুন। তারপরই হয়ে যাবে আপনার কাঙ্খিত ফলাফল নাম্বার টি নাম্বার থেকে ওয়ের্ডে হয়ে যাবে। বা সংখ্যাটি অংকে থেকে কথায় পরিনত হবে। উদাহরণ স্বরূপ নিম্নে দেওয়া হলো। 

 নমুনা :

1999 নাম্বাটি সিলেক্ট করে Ctrl+F9 প্রেস করার পরে {1999} এই ভাবে আসবে। পরের উদাহরণ টি দেওয়া হলো বক্সে

 

আশা করি এমএস ওয়ার্ডে নাম্বার টু ওয়ার্ডে কানভার্ট করার ট্রিকস্ টি আপনাদের কাজে দিবে। এমন আরো প্রশিক্ষণ মূলক আর্টিকেল পেতে ওয়েব সাইটের ইমেইল সাবস্ক্রাইব চালু করে দিন যাতে করে আমাদের সকল পোষ্ট ফ্রি তে পৌছে যায় আপনাদের মেইলে। 

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment