ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

ছবির গুণগত মান নিয়ে কাজ করা

ছবির গুণগত মান নিয়ে কাজ করা



ছবির গুণগত মান নিয়ে কাজ করা

কোন একটি ছবিকে নিয়ে যখনই আপনি ফটোশপে কাজ করতে যাবেনতখন উক্ত ছবির বিভিন্ন গুণগত মান নিয়ে আপনাকে ভাবতে হবে আসলে, আমরা ক্লিপ আর্ট বা অন্য কোন মাধ্যম (JPEG, Pict,) থেকে যেসব ছবি পাই- সেগুলোর বেশিরভাগই RGB মোডে থাকে এবং সেগুলোর রেজুলেশন থাকে অত্যন্ত কম উক্ত ছবিগুলোকে যখনই আপনি আপনার প্রয়োজনে নতুন কোন ফাইল তৈরি করে সেখানে কপি পেস্টের মাধ্যমে স্থাপন করবেন- তখন উক্ত ছবির মেরিট অনেকটাই হ্রাস পেতে পারে এই পর্যায়ে উক্ত ছবিটির ওপর আপনাকে কিছু কাজ করতে হয় এই কাজগুলোকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়ে থাকে তবে আপনাকে দেখতে হবে- আপনার ছবিটি আসলে ঠিক কোন কাজটি ডিম্যান্ড করছে ছবির কোয়ালিটি দেখে আপনাকে সেটা আন্দাজ করে নিতে হবে
 

ছবির ময়লা কিংবা ছবির উপরকার ময়লা ভাব দূর করা

প্রথমে উক্ত ছবির রঙগুলো আলাদা আলাদা বিশ্লিষ্ট করে দেখে নিন কোথাও কোন অতিরিক্ত রঙের প্রলেপ আছে কিনা এই অতিরিক্ত রঙের প্রলেপ অনেক সময় ছবির উপরকার ময়লা বলে মনে হয় সুতরাং এগুলো দূর করার ব্যবস্থা করুন প্রয়োজনে রাবার স্ট্যাম্প (Rubber Stamp) টুল ব্যবহার করুন এই বিষয় নিয়ে ইতোপূর্বে আলোচনা করা হয়েছে প্রয়োজনে সেখান থেকে দেখে নিন সাদাকালো ছবি হলে- বড়ো করে দেখে নিন কোথাও কোন অতিরিক্ত লেপটানো শেড আছে কিনা- যেটাকে সাদা চোখে দেখলে ময়লা বলে মনে হবে এইধরণের ময়লা থাকলে সেটাকে উক্ত রাবার স্ট্যাম্প (Rubber Stamp) টুল ব্যবহার করে ঘষে ঘষে দূর করতে হবে
 

Despeckle

অনেক সময় ছবির ওপর কাটা কাটা কিছু ময়লার চিহ্ন দেখা যায় গোড়াতে ছবি স্ক্যান করার সময়ই এগুলো চলে আসতে পারে এই অবস্থায় উক্ত ময়লা দাগ দূর করার জন্যে আপনি নিচের কাজগুলো করতে পারেন উক্ত ছবিটি ওপেন অবস্থায় রাখুন ছবিটির লেয়ারে অবস্থান করুন। মেনুবারের Filter মেনুর অন্তর্গত Noise মেনুতে মাউসের ক্লিক করুন পাশে প্রদর্শিত সাবমেনুর তালিকা থেকে Despeckle মেনুটি সিলেক্ট করুন কিছুক্ষণ অপেক্ষা করুন উক্ত কম্যান্ডের কার্যকারিতা প্রদর্শন করা হতে থাকবে এবার আপনার ছবিটি পরীক্ষা করে দেখুন আলগা কোন ময়লা থাকলে সেটা পরিষ্কার হয়ে যাবে তবে এই ভাবে ছবি পরিষ্কার করলে ছবিটি তার মূল উজ্জ্বলতা কিছুটা হারিয়ে ফেলে ছবিটি কিছুটা ঘোলাও হয়ে যেতে পারে । তবে সাদা চোখে এই পার্থক্য তেমন ধরা পড়ে না বলে অনেক ব্যবহারকারী শর্টকার্ট বুদ্ধি হিসেবে এই কাজটি করে থাকেন ।
 

Dust & Scratches

আরেকভাবে আপনি আপনার ছবিটি থেকে আলগা ময়লা দূর করতে পারেন। নিচের কাজগুলো করুন। আপনার ছবিটির লেয়ারে অবস্থান করুন ।
মেনুবারের Filter মেনুর অন্তর্গত Noise মেনুতে মাউসের ক্লিক করুন। পাশে প্রদর্শিত সাব-মেনুর তালিকা থেকে Dust & Scratches মেনুটি সিলেক্ট করুন । Dust & Scratches টাইটেলযুক্ত নিচের চিত্রের মতো একটি সংলাপ ঘর প্রদর্শিত হবে।
  

 
উক্ত সংলাপ ঘরের দিকে ভাল করে লক্ষ্য করুন। চিত্রের সংলাপ ঘরের Preview অংশে ছোট করে মনিটরে বর্ণিত ছবিটি দেখা যাচ্ছে। নিচের Radius নামের একটি ঘরের মধ্যে । সংখ্যাটি বসানো আছে। কাজটি আমি করেছি। তারপরে Threshold ঘরের লেভেল ঠিক করা আছে 1 সংখ্যাটি বসিয়ে । এই কাজটিও আমার করা। আপনি ইচ্ছা করলে উক্ত ঘর দুটোতে প্রয়োজনীয় সংখ্যা বসিয়ে ছবিতে আরও পরিবর্তন করতে পারেন । তবে এভাবেও ছবির মধ্যেকার সার্পনেস কমে যেতে পারে। এই কারণে ঐ দুটো ঘরের সংখ্যা 1, 1 হওয়াই ভাল । অনেক ক্ষেত্রে অবশ্য এই সংখ্যা বাড়াতে হতে পারে ছবির মেরিট ঠিক রাখতে। সুতরাং সিদ্ধান্তটা আপনাকেই নিতে হবে এই ঘরদুটোর ভ্যালু কী হবে। এন্টার কী প্রেস করুন। এবার মনিটরে প্রদর্শিত আপনার উক্ত ছবিটি পরীক্ষা করে দেখুন সেটা ঠিক আছে কিনা । এই পর্যায়ে একবার কন্ট্রোল বা কম্যান্ড কী চেপে Z অক্ষর চাপ দিন অথবা Undo করুন। 

এতে করে উক্ত Dust & Scratches করার আগে আপনার ছবির কোয়ালিটি কেমন ছিল সেটা প্রদর্শিত হবে। এবার আবার Redo করুন। দুইটি ছবির মধ্যেকার পার্থক্য দেখে বুঝে নিন কোনটি আপনার জন্য প্রযোজ্য । ঘোলা বা আবছা ছবিকে ধারালো বা সার্প (Shartp) করা কোন ছবির অবস্থা এমন হতে পারে যে, সেটা ঘোলা বা আবছা অবস্থায় আপনাকে ব্যবহার করতে হচ্ছে। বাধ্য হয়েই হয়তো এই কাজটি আপনাকে করতে হচ্ছে- কারণ, এই ছবির কোন বিকল্প আপনার কাছে নেই । এই অবস্থায় আপনি উক্ত ছবিটি থেকে ঘোলা বা আবছাভাব কিছুটা দূর করতে পারেন নিচের কাজটি করে।  উক্ত ছবির লেয়ারে অবস্থান করুন। 

এবার মেনুবারের Filter মেনুর অন্তর্গত Sharpen মেনুতে মাউসের ক্লিক করুন। পাশে প্রদর্শিত সাব-মেনুর তালিকা থেকে Sharpen মেনুটি সিলেক্ট করুন। কিছুক্ষণ অপেক্ষা করুন। উক্ত মেনু কম্যান্ডের কার্যকারিতা প্রদর্শিত হবে। এবার আপনার ছবির দিকে লক্ষ্য করুন। নিশ্চয় কিছুটা পরিষ্কার হয়েছে তাই না? যদি এতে উক্ত ছবির কোয়ালিটি সম্পর্কে আপনি মনঃপুত না হন- তাহলে এবার কী বোর্ড থেকে কন্ট্রোল বা কম্যান্ড কী চেপে ধরে F বোতামে চাপ দিন। এতে করে উক্ত কম্যান্ডটি পুনরায় প্রয়োগ করা হবে। তবে এই কম্যান্ডটি বেশি প্রয়োগ করা উচিত নয়। কারণ এতে করে, উক্ত ছবিটি বেশি সার্প বা পরিষ্কার হয়ে গিয়ে রঙ বিশ্লিষ্ট হয়ে যেতে পারে। সুতরাং পরিমাণ মতো উক্ত কম্যান্ড ব্যবহার করুন।

 
ছবির Brightness/Contrast ঠিক করা

অনেক সময় কোন ছবির উপরকার কোন রঙের কমবেশি বা লাইট/শেডের কারণে ছবিটিকে অপরিষ্কার বা অন্ধকারাচ্ছন্ন লাগতে পারে। এই অবস্থায় আপনি উক্ত ছবির আলো কম বেশি করে ছবিটিকে উজ্জ্বল করতে পারেন। এই কাজটি করতে নিচের ধারাবাহিক কম্যান্ডগুলো মেনে চলুন ।
প্রদর্শিত ছবির লেয়ারে অবস্থান করুন। মেনুবার থেকে Edit মেনুর অন্তর্গত Adjust মেনুটি সিলেক্ট করুন। প্রদর্শিত সাব-মেনুর তালিকা থেকে Brightness/Contrast মেনুটি সিলেক্ট করুন। নিচের চিত্রের মতো Brightness / Contrast টাইটেল বিশিষ্ট একটি সংলাপ ঘর প্রদর্শিত হবে। উক্ত সংলাপ ঘরের দিকে ভালভাবে লক্ষ্য করুন।
 

 
উক্ত Brightness/Contrast শব্দদুটোর পাশে টানা দাগের ঠিক মাঝামাঝি একটি করে তীর চিহ্ন নিশ্চয় লক্ষ্য করছেন। ওগুলো মাউসের সিঙ্গল ক্লিক করে ধরে বামে ডানে ড্রাগ করুন। কোন পরিবর্তন কী লক্ষ্য করছেন? নিশ্চয় আপনার ছবিটির উজ্জ্বলতা কম বেশি হচ্ছে তাই না! এছাড়া, সরাসরি কোন ছবির উজ্জ্বলতা কম বা বেশি করা যায়। সেই প্রক্রিয়ায় আপনাকে নিচের কাজগুলো করতে হবে।  Brightness এবং Contrast নামের পাশে দুটো সাদা ঘর আছে। সেখানে ভ্যালু বসিয়ে উক্ত ছবির Brightness/Contrast ঠিক করার মাধ্যমে ছবিটিকে উজ্জ্বল করতে হবে । এখন উক্ত ঘর দুটোতে যথাক্রমে +15 এবং +15 সংখ্যা বসান । নিচের Preview অংশে টিক চিহ্ন দেয়া আছে কিনা দেখে নিন। যদি দেয়া না থাকে তাহলে মাউসের সিঙ্গল ক্লিক করুন তার পাশের ক্ষুদ্র চতুষ্কোণ বক্সে । এতে আপনি উক্ত সংলাপ ঘরে যে পরিবর্তন করবেন- সেটার তাৎক্ষণিক ফলাফল দেখতে পাবেন উক্ত ছবির ওপর ।
এবার এন্টার করুন বা OK বোতামে চাপ দিন । আশা করি ছবিটি এখন পরিস্কার হয়ে গেছে

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment