ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

এমএস ওয়ার্ডের টেবিল সেটিংস

এমএস ওয়ার্ডের টেবিল সেটিংস

 


এমএস অফিস এপ্লিকেশনের এমএস ওয়ার্ডের একটা গুরুত্বপূর্ণ বিষয় হলো টেবিল। টেবিল এর রুল কলাম সঠিক ভাবে এ্যাড করার মাধ্যমে একটা ফাইল একটা প্রজেক্ট সুন্দর ভাবে তৈরি করা হয়। কম্পিউটার ব্যবহারকারীদের মধ্যে অনেকেই জানে না কি ভাবে এমএস ওয়াড ফাইলে টেবিলের মধ্যে নতুন করে রোল এবং কলাম এ্যাড করে। আজ আমরা চেষ্টা করবো এমএস ওয়ার্ডের টেবিলের রুল এবং কলাম এ্যাড করা সর্ম্পকে। 

এমএস ওয়ার্ডের টেবিলের এবং কলাম করার আগে গুরুত্বপূর্ণ বিষয়

এমএস ওয়ার্ডের টেবিরে এবং কলাম করার আগে সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো কয়টা কলাম প্রয়োজন সেই হিসেবে ধারনা নিয়ে কলাম গুলোর পরিমাণ উল্লেখ করে কলাম গুলো নেওয়া এবং রুল প্রথমে দুইটি নিলেই চলে, পরে সেটিকে ট্যাবের মাধ্যমে একেক করে বাড়ীয়ে নেওয়া যায়। কলামও বাড়ীয়ে নেওয়া যায় কিন্তু কলাম গুলো আগে সেট করে নেওয়াটাই অতি উত্তম।

এমএস ওয়ার্ডের টেবিল কি ভাবে নেওয়া হয়

এমএস অফিস এপ্লিকেশনের এমএস ওয়ার্ডের যে কোনো ভার্সনের সপ্টওয়ারটি ওপেন করে। ম্যানুবার থেকে ইনসার্ট অপশনে গিয়ে টেবিল অপশনের ইনসার্ট টেবিলে ক্লিক করুন। তারপর নাম্বার অফ কলামে আপনার প্রয়োজনীয় কলামগুলোর নাম্বার লিখুন এবং নাম্বার অব রো তে আপনার প্রয়োজনীয় রো এর সংখ্যা বা পরিমান লিখুন। তবে সর্ব নিম্ন দুইটা রো লেখাই অতি উত্তম। তারপর ওকে বাটনে ক্লিক করুন।

এমএস ওয়ার্ডের টেবিল কি ভাবে রো ও কলাম এ্যাড করা যায়

আপনি একটি টেবিল নেওয়ার পরে আপনি মনে করতেছেন আপনারো আরো কিছু কলাম বা রো এর প্রয়োজন রয়েছে। রো বাড়াতে চাইলে টিবিলের শেষ রো এর শেষ কলামে কার্চো টি রেখে কিবোর্ডের ট্যাব বাটনে চাপ দিলেই এক এক করে বাড়তে থাকবে রো। যদি টেবিলের ভিতরে রোয়ের প্রয়োজন পড়ে সেই ক্ষেত্রে আপনাকে আগে ঠিক করে নিতে হবে আপনি কোথায় অতিরিক্ত রোটি বাড়াতে চান। সেই ক্ষেত্রে সেইখানে রোতে ক্লিক করে মাউসের রাইট বাটকে ক্লিক করে ইনসার্ট রোতে ক্লিক করলে একটি ডায়লক আসবে সেখানে লেখা থাকবে আপনি যে রোটি নিতে চান সেটি কোথায় নিতে চান। যেই রোতে আপনি রয়েছেন সেই রোয়ের উপরে নাকি নিচে নিতে চান। উপরে হলে এবোব রোয়ে ক্লিক করুন আরে নিচে নিতে চাই বিলোও রোতে ক্লিক করুন। এই ভাবেই আপনি এ্যাড করে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় রো’টি।

আপনি কোথায় অতিরিক্ত কলামটি বাড়াতে চান। সেই ক্ষেত্রে সেইখানে কলামে ক্লিক করে মাউসের রাইট বাটকে ক্লিক করে ইনসার্ট ক্লিক করলে একটি ডায়লক আসবে সেখানে লেখা থাকবে আপনি যে কলামটি নিতে চান সেটি কোথায় নিতে চান। যেই কলামে আপনি রয়েছেন সেই কলামের ডানে নিতে চান নাকি বামে নিতে চান। ডানে হলে রাইট কলামে ক্লিক করুন আরে বামে হলে লেফট কলামে ক্লিক করুন। এই ভাবেই আপনি এ্যাড করে নিতে পারবেন আপনার প্রয়োজনীয় কলাম’টি।

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment