ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

ফেসবুক নয়, টেক্স বুক পড়ুন, ভার্চুয়াল নয়, বাস্তবে ফিরে আসুন

ফেসবুক নয়, টেক্স বুক পড়ুন, ভার্চুয়াল নয়, বাস্তবে ফিরে আসুন

 

 

ফেসবুক নয়, টেক্স বুক পড়ুন, ভার্চুয়াল নয়, বাস্তবে ফিরে আসুন

বর্তমান নানামুখি কাজের জন্য আমরা প্রতিটি মানুষ প্রযুক্তির দিকে ঝুকছি। কিন্তু এই প্রযুক্তি আমাদের দৈন্যদিন জীবনের জন্য আসক্ত হয়ে পড়ছে বর্তমান নতুন প্রজন্ম । বইয়ের বিপরীতে পড়া হচ্ছে ফেসবুক খেলাধূরা বিপরীতে বেড়েই চলছে মোবাইল গ্যামস আসক্ত। বর্তমান প্রজন্ম ভর করছে ভার্চুয়াল প্রযুক্তির উপর। কিন্তু এই ভার্চুয়াল প্রযুক্তি টা আমরা ভালো কাজে ব্যবহার করার পাশাপাশি নিজেরা আসক্তির দিকে ঝুকে পড়ছি।

 

ভার্চুয়াল সামাজিকে যোগাযোগের নামে অনেক সময় আমাদের ব্যয়ে হচ্ছে ফেসবুক বা অন্যান্য সামাজিক যোগাযোগের এ্যাপস গুলো ব্যবহার করে। যার ফলে আমাদের মেধা বিকাশের জন্য খচর করা সময় টুকুকে এই ভার্চুয়াল প্রযুক্তির দিকে ব্যয় করতেছি। যার প্রভাব পড়তেছে আমাদের বাস্তবিক জীবনে। সে প্রভাবের ফলে ক্ষতি হয়ে মেধা ও মানসিক জীবনে।

 

একটা মানুষ যদি নিজেকে সফলতার চূড়ান্ত শিখরে পৌঁছাতে চায় তবে তার বই পড়া ছাড়া উপায় নেই । কিন্তু আজ আমরা ফেসবুক ছাড়া আর কোনো বই পড়তে পারেই না! এখন থেকে পাঁচ-দশ বছর আগেও সন্ধ্যাবেলা প্রত্যেক বাড়ি থেকে পড়ার আওয়াজ আসত। কিন্তু আজ কোথাও সেই আওয়াজ পাওয়া যায় না । সবাই ভার্চুয়াল জগৎ নিয়ে ব্যস্ত। পাঠ্যবই ঠিকমতো পড়ে না, আবার এক্সট্রা কারিকুলামের বই—সেটা অলীক কল্পনা ছাড়া কিছু না । আর বই থেকে আমাদের এই দূরে চলে যাওয়ার জন্য আমাদের মধ্যে অনেক সমস্যা তৈরি হচ্ছে। এই সমস্যাগুলো এখন আমাদের চোখে না পড়লেও ভবিষ্যতে মারাত্মক আকার ধারণ করবে । 

 

একমাত্র বইয়ের মধ্যেই আছে সবধরনের জ্ঞান । বই ছাড়া আমাদের মেধার বিকাশ হবে না, তাই জীবনের জন্য বই প্রয়োজন। প্রত্যেকের জীবনেই নানা সমস্যা থাকে—যেমন মানসিক অস্থিরতা, একাকিত্ব, বিষণ্ণতা। কিন্তু বই পাঠে সেসব চিন্তা মাথায় থাকে না । অবসর সময়গুলো বিনোদনের মাধ্যমে কাটানোর জন্য কত কিছুই না আবিষ্কৃত হয়েছে পৃথিবীতে, কিন্তু বই পড়ার মতো নির্মল আনন্দের সমতুল্য হতে পারেনি কিছুই। তাই আমাদের বই পাঠের অভ্যাস গড়ার জন্য নানামুখী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

 

আগে গ্রামের মেঠুপথ ধরে রাস্তার পাশে মাঠে দেখা যেত অসংখ্য তরুন প্রযন্ম খেলাধূলা করছে। যা তখনকার সময়ের তরুন প্রজন্মের জন্য ছিলো শারিরিক এবং মানসিক প্রশান্তির বিকাশ। কিন্তু বর্তমান প্রজন্ম নির্ভর হয়ে আছে ভার্চুয়াল খেলাধূলার প্রতি। এমনকি বর্তমানে প্রতিটি বাচ্ছাদের কে খাওয়াতে ঘুমাতে মায়ের একান্ত নির্ভরতা হয়ে উঠেছে মোবাইলের উপরে। যা কিনা একটা বাচ্ছাকে প্রাথমিক জীবন থেকেই ভার্চুয়াল জীবনের দিকে ঝুকতে সাহায্য করছে।

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment