ব্রেকিং নিউজ
wb_sunny

ব্রেকিং নিউজ

ছবির ফরমেট নামের বিবরণ ও বিস্তারিত

ছবির ফরমেট নামের বিবরণ ও বিস্তারিত

 



ছবি বা ইমেজকে সেপারেশন ফরম্যাটে সঠিকভাবে সেভ করা। অর্থাৎ Eps, Tiff ইত্যাদি ফরম্যাটে সেভ করা। এতে করে আপনার ছবি বা ইমেজ একটি লেয়ারে পরিণত হবে। তখন কিন্তু আপনি চাইলেও আপনার ছবি বা ইমেজে গুরুত্বপূর্ণ কিছু বদলাতে বা বাদ দিতে পারবেন না ৷ ছবিকে যদি ছোট আকারে অন্য কোথাও নিতে হয়- বিশেষ করে ফ্লপি ডিস্কে কপি করতে হয়- তাহলে উক্ত ছবিকে Jpeg ফরম্যাটে সেভ করতে হবে। আর তাই ছবি বা ইমেজ এর ফরমেট সর্ম্পকে বিস্তারিত। 
 

Bitmap Graphics:

Bitmap ইমেজ বা ছবিতে চার কোণা ডট বা পিক্সেল ব্যবহার করা হয় । এই পিক্সেল বা ডটের সংখ্যার তারতম্য হয়। Scan করা ইমেজ বেশিরভাগ সময় Bitmap হয়। Scan করার সময় কালার Depth এবং Resulation নির্ধারণ করা হয়। Bitmap গ্রাফিক্স-এর জন্য কয়েক ধরণের ফাইল ফরম্যাট আছে। যেমন BMP (Windows), PICT (Mac OS), এছাড়া Windows এবং Mac OS উভয়ের জন্য GIF, TIFF, JPEG ইত্যাদি।
 

Object Oriented Graphics:

আপনি যদি Adobe Illustrator-এ কোন ইমেজ তৈরি করেন, তাহলে তার সেপটি হবে Object Oriented গ্রাফিক্স বা Vector Shape Macromedia Freehand, Corel Draw কিংবা Auto CAD দ্বারাও Vector ইমেজ তৈরি করা যায় ।
 

Photoshop-এ Vector File আনা:

অন্য কোন Vector ফাইল ফটোশপে অনায়াসেই আনা যায় । এর জন্য ফটোশপের রয়েছে একটি চমৎকার মেনু কম্যান্ড । মেনুবারের File মেনুর অধীনের Place কম্যান্ড ব্যবহার করে যে-কোন Vector গ্রাফিক্স ইমপোর্ট করা যায়। এ ক্ষেত্রে ফটোশপ ইমপোর্টের আগে Pixel বা Raster করে নেয়। Adobe Illustratyor ফাইলকে সরাসরি Copy এবং Paste কম্যান্ড দিয়ে ইমপোর্ট করা যায়। এক্ষেত্রে Vector ইমেজকে আগে থেকে স্ব স্ব প্রোগ্রামে EPS (Encapsulated Post Script) ফরম্যাটে সেভ করে নিতে হয় ।
এখানে একটি কথা উল্লেখযোগ্য যে, যে-কোন Vector ইমেজকে বড়ো করলে সেটা ফেটে যাবার কোন সম্ভাবনা নেই। কিন্তু অন্য কোন Raster ইমেজকে বড়ো করলে তার ডট বা Pixcelগুলো ফেটে যাবার সমূহ সম্ভাবনা থাকে।
 

Color Depth এবং Resulation:

বিভিন্ন ধরণের Bitmap ইমেজ হতে পারে। যেমন 1 Bit গ্রাফিক্স এর ক্ষেত্রে মাত্র 1টি Pixel থাকে- Black বা White । একটি 8 Bit ইমেজে প্রতিটি Bit-এ একটি Value থাকে 0 বা 1 এই কারণে যে কোন চার রঙা ইমেজে আপনি অসংখ্য রঙ নিয়ে কাজ করতে পারেন। একটি ৪ Bit ইমেজে 28 256টি রঙ নিয়ে কাজ করা যায়। একটি 24 Bit গ্রাফিক্স-এর ক্ষেত্রে প্রতিটি Pixel 3 Bytes থাকে এবং প্রতিটি Bit-এর মধ্যে Red, Green, Blue-এর পরিমাণ নির্দিষ্ট থাকে। সুতরাং একটি 24 Bit ইমেজে 224 = 16.7 মিলিয়ন Combination করা সম্ভব ।
ফটোশপে সাধারণত 72 PPI ডিফল্ট আকারে থাকে সুতরাং একটি 72 PPI এর 3 inchs square পিক্সেল কমিয়ে 1.5 inch করলে PPI বেড়ে 144 হয়ে যায় । আবার 6 inch করলে PPI কমে 36 হয়ে যায়। সর্বোচ্চ ফলাফল পেতে হলে এই ক্ষেত্রে ৩০০ PPI ব্যবহার করা হয় । তবে আমরা ভাল কোন প্রিন্টিং-এর ক্ষেত্রে সাধারণত 150 থেকে 200 PPI ব্যবহার করে থাকি ।
নিচে আমি কয়েকটি ফরম্যাট সম্পর্কে আলোচনা করেছি। এর সাথে আপনার ফরম্যাট মিলিয়ে দেখে নিন।
 

EPS (Encapsulated Post Script):

ফরম্যাটের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে Clipping Path সহ ইমেজকে সেভ করতে পারে। অর্থাৎ অসমান কর্ণার সহ ইমেজের ক্ষেত্রে সাদা অংশ বের হয়ে থাকে না। আমরা প্রকাশনার কাজের জন্যে এই ফরম্যাট ব্যবহার করে থাকি তাছাড়া এই ফরম্যাটের ফলে আপনি আপনার যে কোন Post Script প্রিন্টারের মাধ্যমে আপনার ছবি বা ইমেজ প্রিন্ট করতে পারবেন ।
 

TIFF (Tagged-Image File Format):

 সাধারণত আইবিএম কম্পিউটেবল কম্পিউটারে ব্যবহৃত কোন Color বা Grayscale ছবিকে সেপারেশনের জন্যে এই ফরম্যাটে সেভ করা হয় । তাছাড়া আইবিএম-এর সব ধরণের প্রিন্ট প্রোগ্রাম বা Page Layout প্রোগ্রামে এই ফরম্যাট সহায়তা করে থাকে।
 

JPEG (Joint Photographic Experts Group):

ইমেজ অর্থাৎ ফটোগ্রাফের ক্ষেত্রে এটি একটি আদর্শ ফরম্যাট। এই ফরম্যাটের ক্ষেত্রে ফটোশপে বিল্ট-ইন Progressive JPEG (Interlaced) ফরম্যাট সেটিং থাকে । এই ফরম্যাটে Low, Medium, High, Maximum এই চারটি অপশনের যে কোন একটিতে সেভ করা যাবে।

GIF : এই ফরম্যাটটি হলো ওয়েব পেজের জন্যে আদর্শ ফরম্যাট। অনেক সময় লাইন আর্টের জন্যেও এই ফরম্যাট ভাল ফল দেয়। কারণ, এই ফরম্যাটে অনেক ধরণের Transparent রঙ ব্যবহরা করা যায় এবং এনিমেশনের জন্যে যেটা খুবই গুরুত্বপূর্ণ। বেশিরভাগ এনিমেশন তৈরির ক্ষেত্রে এই ফরম্যাট ব্যবহার করা হয়ে থাকে।

PDF : সাধারণত এই ফরম্যাটটি ব্যবহার করা হয় কম্পিউটারে স্ক্রীনে কোন Publication দেখার জন্য বা Print করার জন্য। সাধারণত Electronic বই বা নিউজ লেটারগুলো PDF ফরম্যাটের হয়ে থাকে। PDF ফাইলে Bitmap ইমেজ, Object Oriented ইমেজ এবং Text উভয়ই থাকতে পারে ।

BMP (Bitmap) : আইবিএম কম্পিউটারে ব্যবহৃত Windows সিস্টেমের বিভিন্ন উপযোগী কাজের জন্যে এই ফরম্যাট ব্যবহার করা হয়ে থাকে। সাধারণত Windows- এ ব্যবহৃত বিভিন্ন ডিসপ্লে ছবির জন্যে এই ফরম্যাট ব্যবহার করা হয় ।
উপরের তালিকা থেকে আপনি আপনার ইমেজটি ঠিক কোন ফরম্যাটে সেভ করবেন তা ঠিক করে নিন। তারপর আপনি আপনার তৈরি করা ইমেজকে পূর্ণাঙ্গ রূপ দেবার জন্যে প্রসেস সফটওয়্যারের মাধ্যমে কালার সেপারেশন করে পজিটিভ প্রিন্ট করুন।

Tags

Newsletter Signup

Sed ut perspiciatis unde omnis iste natus error sit voluptatem accusantium doloremque.

Post a Comment